»»» অবশ্য পালনীয় নির্দেশিকা «««

 

ব্লগ কিংবা অনলাইনে কোথাও নিজের পরিচয়ে কিংবা পরিচয় গোপন রেখে কোন ধরণের প্রোফাইল তৈরির পূর্বে-

ভালো আছি, ভালো থাকার অভিনয়ে…

 

তারপর অনেকদিন পর তাহার সাথে যখন ভুল করে কোন এক অলক্ষণের সময়ে হবে দেখা যখন দ্রুত চোখ ফিরিয়ে নিজেদের আড়াল করতে চেষ্টা করে চলবো, সেও হয়তো সেটাই করবে। কিন্তু মনের পরিস্থিতি তা সহজ করে নিতে দিবে না। সে বার বার চোখ ঘুরিয়ে তার দিকেই তাকাতে বাধ্য করবে। একটু লুকিয়ে, নিজেকে ছাপিয়ে বার বার দেখতে চাইবার জন্যে আকুপাকু শুরু করে দিবে। Continue reading “ভালো আছি, ভালো থাকার অভিনয়ে…”

গুগল ক্রোম-এ পরিষ্কার বাংলা দেখার পদ্ধতি

বর্তমানে জনপ্রিয় ব্রাউজারের মধ্যে একটি হচ্ছে Chrome। এর বিশেষ সকল ফিচার এবং স্ট্যাবিলিটির জন্যে ইতোমধ্যে ব্যবহারকারীর মাঝে নিজের অবস্থান গড়ে নিয়েছে। পাশাপাশি বিভিন্ন এক্সটেনশন ব্যবহার করে এর দ্বারাই অনেক কাজ সহজে করে নেয়া সম্ভব হচ্ছে।

কিন্তু সমস্যা হচ্ছে এর ডিফল্ট ফন্ট সিস্টেমে বাংলা না থাকায় যখন কোন বাংলা কন্টেন্ট সমৃদ্ধ ওয়েব সাইট ভিজিট করতে চাই তখন সঠিক ভাবে বাংলা দেখা সম্ভব হয় না। তবে ক্রোমের ফন্ট সেটিংস একটু পরিবর্তন করে নিলেই বাংলা এবং ইংরেজি উভয় সাইটের কন্টেন্ট কোন ঝামেলা ব্যতীতই দেখা সম্ভব। Continue reading “গুগল ক্রোম-এ পরিষ্কার বাংলা দেখার পদ্ধতি”

মন ভালো নেই | মহাদেব সাহা

 

বিষাদ ছুঁয়েছে আজ,
মন ভালো নেই, মন ভালো নেই;
ফাঁকা রাস্তা, শূন্য বারান্দা
সারাদিন ডাকি সাড়া নেই,
একবার ফিরেও চায় না কেউ
পথ ভুলকরে চলে যায়, এদিকে আসে না

Continue reading “মন ভালো নেই | মহাদেব সাহা”

এক কোটি বছর তোমাকে দেখি না…

 

এক কোটি বছর হয় তোমাকে দেখি না
একবার তোমাকে দেখতে পাবো
এই নিশ্চয়তাটুকু পেলে
বিদ্যাসাগরের মতো আমিও সাঁতরে পার হবো ভরা দামোদর… Continue reading “এক কোটি বছর তোমাকে দেখি না…”

ইউনিজয় এবং বিজয় লেআউট পার্থক্য বিশ্লেষণ

ইউনিজয় এবং বিজয় এই নিয়ে কপিরাইট ঝামেলা হচ্ছে এটি নিয়ে সবাই নিশ্চিত কম বেশি শুনেছেন। আমি আগে ফেসবুকের একটি পোষ্টে মন্তব্যে বলেছিলাম যে ইউনিজয় এবং বিজয় লেআউট যদিও প্রায় এক রকম কিন্তু এদের মাঝে বেশ কিছু পার্থক্য বিদ্যমান। যেখানে একটা কি পরিবর্তিত হলে পুরো সিস্টেম পাল্টে যায় সেখানে বেশ কয়েকটা পরিবর্তন অবশ্যই আলাদা একটা ঘটনা বলে স্বীকার করতেই হবে। Continue reading “ইউনিজয় এবং বিজয় লেআউট পার্থক্য বিশ্লেষণ”

Yahoo Mail এ Disposable Address তৈরি এবং তার ব্যবহার

প্রয়োজনের সব কাজেই ইমেইল ব্যবহার এখন নিত্য ঘটনা। ব্যাংক একাউন্ট থেকে শুরু করে অখ্যাত কোন সাইটে রেজিস্ট্রেশন করতে গেলেও এখন একটি মেইল এড্রেস থাকা আবশ্যিক। কিন্তু জরুরী ও গুরুত্বপূর্ণ কাজে যেই মেইল এড্রেস ব্যবহার করি সেই একই এড্রেস যদি বিভিন্ন সাইট রেজিস্ট্রেশন কিংবা নিউজলেটার সাবস্‌ক্রাইব করার কাজেও ব্যবহার করা হয় তাহলে এইসব নিউজলেটার আর সাইটের আপডেট নোটিফিকেশনের মেইলের কারণে সেইসব জরুরী মেইল খুঁজে পাওয়া দুষ্কর হয়ে দাড়ায়। এমন অনেক সময় হয় যে দিন কয়েক মেইল চেক না করার কারণে Continue reading “Yahoo Mail এ Disposable Address তৈরি এবং তার ব্যবহার”