অনুবাদ গল্পঃ হারানো ওয়ালেট

 

দিনটি আর দশটি দিনের মতই সাধারণ একটি দিন ছিল। বেশ ঠাণ্ডা পড়ছিল ঐ দিনগুলোতে। সেদিন যখন বাসায় ফিরবার পথ ধরে হেটে যাচ্ছিলাম তখন বেখেয়ালেই কিছু একটা পা দিয়ে মারিয়ে গেলাম। নিচু হয়ে দেখলাম একটা ওয়ালেট পড়ে আছে সেখানে। কেউ সম্ভবত তার ওয়ালেটটি এ পথে হাটতে গিয়েই হারিয়েছে। উবু হয়ে ওয়ালেটটি তুললাম রাস্তা থেকে। কার ওয়ালেট তা জানার জন্যে ভেতরে ঠিকানা খুঁজতে লাগলাম। কিন্তু মাত্র তিনটি ডলার আর এক কোণে থাকা এক দুমড়ানো একটা ভাজ করা কাগজ ছাড়া তাতে আর কিছুই দেখতে পেলাম না। মনে মনে আশা করলাম কাগজটিতে হয়তো তার পরিচয় পাওয়া যাবে।

ওয়ালেটের কোণ থেকে ঐ দুমড়ানো কাগজটি সাবধানে বের করে নিয়ে আসলাম। দেখলাম প্রায় বিবর্ণ একটি চিঠির খাম সেটা। আর এমন ভাবে ওয়ালেটের কোণে Continue reading “অনুবাদ গল্পঃ হারানো ওয়ালেট”

অনুবাদ গল্পঃ বিস্ময়কর সাত

ছোট্ট এক গ্রামের ৯ বছর বয়সী এক মেয়ে ‘অ্যানা’। গ্রামের এক স্কুল থেকেই সে ৪র্থ শ্রেণী পর্যন্ত প্রাথমিক শিক্ষা অর্জন করেছে। এরপর আরও উন্নত শিক্ষার জন্যে শহুরে ভালো স্কুল গুলির ৫ম শ্রেণীতে ভর্তি হবার আবেদন করল, আর তার ভালো ফলাফল এবং মেধার ভিত্তিতে শহরের এক নামকরা স্কুলে সে ভর্তি হবার সুযোগও পেয়ে গেলো। নতুন স্কুলে আজ তার প্রথম ক্লাস, সে রাস্তার ধারে স্কুল বাসের জন্যে অপেক্ষা করছিল। স্কুল বাস পৌঁছোবার সাথে সাথেই সে খুব দ্রুত তাতে উঠে পড়ল। আজকের দিনের তার উচ্ছ্বাসটি ছিল দেখবার মত!

বাসটি স্কুল চত্বরে পৌঁছোবার সাথে সাথেই ছাত্র-ছাত্রীরা যার যার ক্লাসের উদ্দেশ্যে ছুট লাগাল। বাকি সকলের মত অ্যানাও কয়েকজনকে জিজ্ঞাস করে তার ক্লাস রুমের অবস্থান Continue reading “অনুবাদ গল্পঃ বিস্ময়কর সাত”