প্রণয়িনী

প্রণয়িনী,
হৃদয় উজার করা ভালোবাসা নিও। যে অযুত শহস্র মায়ায় ডুবে আছে এই নক্ষত্রমণ্ডলী, সেই একই পরিমাণ মায়া জমা হয় তোমার নামে প্রতিটা মুহুর্ত এই অবুঝ হৃদয়ে। লাগামহীন এই মায়া, এই ভালোবাসা উন্মাদ করে দেয় আমায় মুহুর্তেই। পথ ছেড়ে প্রায়ই বিপথে হাটি তখন, ভুলে যাই উদ্দেশ্য, ভুলে যাই জীবনের লক্ষ্য। তখন কেবলমাত্র তুমিই থাকো আমার সামনে। কিন্তু থাকো ধরা ছোঁয়ার অনেক Continue reading “প্রণয়িনী”

রম্যঃ বিল আর জব্‌স এর গোপন কথোপকথন

 

স্টিভ জব্‌স গত হয়েছেন বেশ কয়েক বছর হল। প্রযুক্তির মানুষ, তার উপর প্রতিভাবান। শান্তির ঘুম ঘুমিয়েও ওপারে শান্ত ছেলের মত বসে থাকতে পারেন নি। ওপারে গিয়েই সকলের খোজ খবর নিতে আর প্রিয় বন্ধুদের সাথে যোগাযোগ করার জন্যে একটা স্পেশাল নেটওয়ার্ক তৈরি করে ফেললেন। তারপর সেই গোপন নেটওয়ার্কের অতি গোপন এক চ্যানেল দিয়ে যোগাযোগ করলেন প্রাণপ্রিয়(!) বন্ধু বিল গেট্‌সের সাথে। কিন্তু আমাদের দুষ্টু হ্যাকারেরা ঠিকই সেই অতি গোপন চ্যানেলের খোঁজ পেয়ে যায়। আর সেখানেই কান পেতে শুনে নেয় দুই বন্ধুর কথোপকথন…

রিং রিং টিং….রিং রিং… টিং…

বিল গেট্‌সঃ হ্যালো!

স্টিভ জব্‌সঃ কি হে বন্ধু! কেমন আছো?

বিল গেট্‌সঃ আরে! জব্‌স নাকি? কি খবর ভায়া? Continue reading “রম্যঃ বিল আর জব্‌স এর গোপন কথোপকথন”

গল্পঃ ইগো বিফোর থট্‌স

 

বছর দশেক আগে ছোট একটা ছোট সফটওয়্যার তৈরির মাধ্যমে পরিচিতিতে আসে প্রতিষ্ঠানটি, তবে তখনও অবশ্য প্রাতিষ্ঠানিক ভাবে পরিচয় দেবার মত অবস্থা ছিল না তাদের। গজিয়ে উঠা আর ১০ টা আইডিয়াকে সফটওয়্যার তৈরির মতই ছিল তাদেরটি। কিন্তু ভাগ্যগুণে তাদের সফটওয়্যারটি খুব দ্রুত জনপ্রিয়তার মুখ দেখতে পায়। বছর ঘুরতেই প্রতিষ্ঠিত নানা সফটওয়্যার ফার্ম সফটওয়্যারটিকে চড়া দামে কিনতে বিভিন্ন প্রস্তাব পাঠায়। কিন্তু ততদিনে সফটওয়্যারটির প্রতিষ্ঠাতা এন্ড্রু ফক্সও বুঝে যায় সফটওয়্যারটির প্রকৃত মূল্য। তাই আর সেটাকে বিক্রির দিকে খুব বেশি আগ্রহ দেখায় না, বরং আরও ঢেলে সাজাতে শুরু করে সফটওয়্যারটি। কয়েক বছর পরেই স্টক মার্কেটে এর স্টকের দাম আকাশছোঁয়া হয়ে যায়। বলা হয়, শুরুতে যারা খুব কম টাকায়ও একটা স্টক কিনে রেখেছিলেন, তারাও এখন প্রায় মিলিয়নইয়র।

তবে তারা কেবল একটা সফটওয়্যারের পেছনেই আটকে থাকে নি, ব্যবহারকারীর পছন্দ বুঝে ধীরে ধীরে তার সাথে যুক্ত করেছে আরও নানা ধরনের সফটওয়্যার। কয়েক বছর পর অবস্থা এমন হয়ে দাঁড়াল যে- দুনিয়ার প্রতিটি শহর থেকে খুঁজলে Continue reading “গল্পঃ ইগো বিফোর থট্‌স”

মজার ছবি-ব্লগঃ ভাস্কর্যের সাথে তাহারা!

সব ভুলে গিয়ে নিজের মত করে আনন্দ খুঁজে নেয়াটা বড় কঠিন। এই কাজ সবাইকে দিয়ে হয় না। তবে যারা করতে পারে তাদের যেন কিছুতেই বাধা দিয়ে রাখা যায় না। নেট ঘেঁটে এমন সব মানুষদের মজার কিছু পিক খুঁজে নিয়ে আসলাম আজকের আয়োজনে। চলুন, তাদের আনন্দে আমরাও কিছুটা সামিল হয়ে আসি…

 

একদিন পার্কে, কুম্ফু ক্যারাতে!

Continue reading “মজার ছবি-ব্লগঃ ভাস্কর্যের সাথে তাহারা!”