উবুন্তুর নতুন লোগো আর আমার ভাবনা

উবুন্তুর জন্যে নতুন লোগো তৈরি ও পাবলিশ করেছে ক্যানোনিকাল। উবুন্তুর ব্লগ পোস্ট আর অফিসিয়াল ইউটিউব চ্যানেল দুটোতেই নতুন লোগোটি প্রকাশ করা হয়েছে।

Ubuntu-র নতুন লোগো

উবুন্টুর সাথে পরিচয় হয় ২০০৬ সালের ফেব্রুয়ারি মাসের কোন এক দিনে। যদিও সরাসরি উবুন্তু হিসেবে তার সাথে পরিচয় হয় নি, কিন্তু তখনই প্রথম আমি উবুন্তুর সাক্ষাত পাই। সেই সময়টাতে তিন রঙের তিনটি মানুষ হাত ধরে বৃত্ত হয়ে আছে এই ব্যাপারটি বুঝতে পেরে বেশ অনেকটা অবিভূত হয়েছিলাম। বিশ্ব জুড়ে হাজার রঙের মানুষ ‘ভাতৃত্ববোধ’ এর বন্ধনে একত্রিত হয়েছে একটি আইডিয়াকে উদ্দেশ্য করে —এই ব্যাপারটি যেন সেই লোগোটিতে স্পষ্টভাবে ফুটে উঠেছিলো।

Image courtesy: OMG! Ubuntu

তারপর উবুন্ত নতুন রূপে লোগোটা নিয়ে আসলো। এবারে একটি বৃত্তে সেই তিনজন আছে ঠিকই, কিন্তু তারা সবাই একটি নির্দিষ্ট একটি রঙের অধিকারী। গোল বৃত্তটিকে যদি ধরনীর সাথে তুলনা করি তাহলে এই তিনটি সাদা আকৃতিকে মানুষের সিম্বল বুঝে নিলাম, আরও বুঝলাম তারা একই পরিচয়ে পরিচিত শুধুমাত্র মানুষ বা Human Being। তাদের মাঝে নেই কোন ভেদাভে; নেই বর্ণ, নেই গোত্র, নেই ভৌগলিক বেরিয়ার কিংবা নেই কোন মতের বিরোধ। তারা সকলে একই লক্ষে, একই উদ্দেশ্য পূরণে হাতে হাত রেখে কাজ করে যাচ্ছে। অন্তত আমি এমনটিই বুঝে নিয়েছিলাম।

গতকাল নতুন করে যে লোগোটি প্রকাশিত হলো তাতে দেখা যাচ্ছে তিনটি মানুষ সদৃশ্য আকৃতির হাতে হাত ধরে থাকার ব্যাপারটির মাঝে নেই কোন ফাঁকা স্থান। বরং সেই ফাঁকা স্থানটি অবস্থান নিয়েছে মানুষ সদৃশ্য আকৃতিটির ঠিক মস্তক বরাবরে!

নতুন লোগোটি দেখেই প্রথমে আমার যেই কথাটি মনে হয়েছে সেটি হলো- আরে! এটা দেখি এন্ড্রয়েড ফোনে ব্যবহৃত SHAREit এ্যাপের লোগো!

SHAREit এ্যাপের পুরাতন লোগো

আরও কিছু পরিবর্তন রয়েছে মূল লোগোটিতে। পূর্বের লোগো গুলিতে ubuntu লেখাটি সবসময় লোয়ার কেস লেটারে বা ছোট হাতের অক্ষরে লেখা হতো। লোগোটির নতুন সংস্করনে ubuntu লেখাটির U বর্ণটি আপার কেস বা বড় হাতের বর্ণ ব্যবহার করা হয়েছে। এই ব্যপারটিও দারুণ ভাবে লক্ষণীয় একটা ব্যাপার। লোয়ার ক্লাস লেটার হিসেবে সকল বর্ণ ছিলো বলে ধরে নিতাম উবুন্তুর কাছে সবাই সমান। আর এইবারে U বর্ণটি আপার কেস হওয়ায় মনে হচ্ছে এটি যেন এর ডিমান্ডিং একটা পজিশন বোঝাতে, সবার থেকে নিজেকে আলাদা করতে, সবার মাঝে নিজের অবস্থানের উচ্চতার ভিন্নতা বোঝাতেই এমন করা হয়েছে।

এর বাইরে উবুন্তুর লোগোটি এইবার গোলাকার বৃত্ত ছেড়ে আয়তাকার ফ্রেমে যুক্ত হয়েছে। সেটিও ঠিক মাঝ বরাবর না হয়ে একটা নির্দিষ্ট অংশের দিকে মূল আকৃতিটি অবস্থান নিয়েছে।

সবশেষে উবুন্তুর মূল ফিলোসফি হিসেবে যে কথাটি আমার দারুণ পছন্দের ছিলো- I am because we are, এই ব্যাপারটি দারুণ ভাবে অনুপস্থিত মনে হয়েছে। হয়তো ক্যানোনিকাল সামনের দিনে উবুন্তুর নতুন লোগোটির পজিটিভ দিক গুলি আমাদের সামনে তুলে ধরবে। হয়তো তখন নতুন করে উবুন্তুর নতুন এই লোগোটির অর্থ আমার বোধগম্য হবে। কিন্তু প্রাথমিক ভাবে প্রথম দেখায় উবুন্তুর লোগোটি দেখে আমার নিজের যা মনে হয়েছে, তা-ই এখানে তুলে ধরলাম।

Leave a comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.